কুরবানীর বিধান

সচ্ছল ব্যক্তির উপর কুরবানি ওয়াজিব।উট-গরু ও মহিষে সাতভাগ শরীয়ত সম্মত।এতে আকিকাও অনুমো দিত। ছাগল জাতীয় পশুতে একভাগ স্বীকৃত ।

কুরবানি নিয়ে আহলে সুন্নাত ওয়াল জামায়াত এবং কথিত আহলে হাদিস ও লা মাজহাবিদের মধ্যে পার্থক্য নিম্নরূপ ;

(১) আহলে সুন্নাত ওয়াল জামায়াত এর মতে বিত্তবান ও সচ্ছল ব্যক্তির জন্য কুরবানী ওয়াজিব,কথিত আহলে হাদিস ও লা-মাজহাবিদের মতে কুরবানি সুন্নাত।
ওয়াজিব হওয়ার দলীল;
?ল,,
1- فَصَلِّ لِرَبِّكَ وَانْحَرْ .سورة الکوثر
ওহে নবী! আপনার রাব্বের সন্তুষ্টির জন্য নামায আদায় করুন এবং নহর তথা কুরবানি করুন।
সুরা কাউসার আয়াত নং ২-৩,

2- وقال تعالى: قُلْ إِنَّ صَلاَتِى وَنُسُكِى وَمَحْيَاىَ وَمَمَاتِى للَّهِ رَبِّ الْعَـلَمِينَ * لاَ شَرِيكَ لَهُ وَبِذَلِكَ أُمِرْتُ وَأَنَاْ أَوَّلُ الْمُسْلِمِينَ.
سورة الانعام 162

ওহে নবী! আপনি বলে দিন আমার সালাত, আমার কুরবানী, আমার জীবন ও আমার মরণ সব কিছু সারা জাহানের রাব্ব আল্লাহর জন্য। তাঁর কোন অংশীদার নেই, এ ব্যাপারে আমি আদিষ্ট হয়েছি এবং আমিই সর্বপ্রথম আত্মসমর্পণ করলাম। সুরা আনা’ম আয়াত নং ১৬২,

(২) আহলে সুন্নাত ওয়াল , এর মতে সাত ভাগে কুরবানী দেয়া সম্পূর্ণ জায়েয রয়েছে, কথিত আহলে হাদিস ও সালাফি দের মতে শরীকে কুরবানি জায়েজ নেই ।
শরিকে কুরবানি যে জায়েজ তা দলীল নিম্নোক্ত তিনটি হাদিস ও ইমাম নববীর এসতেখরাজ ;

روى مسلم (1318) عَنْ جَابِرِ بْنِ عَبْدِ اللَّهِ رضي الله عنهما قَالَ : نَحَرْنَا مَعَ رَسُولِ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ عَامَ الْحُدَيْبِيَةِ الْبَدَنَةَ عَنْ سَبْعَةٍ ، وَالْبَقَرَةَ عَنْ سَبْعَةٍ .

প্রখ্যাত সাহাবী হযরত জাবের ইবনে আবদুল্লাহ হতে বর্ণিত,তিনি বলেন, আমরা হুদাইবিয়ার বৎসর মহানবী সঃ সাথে উট ও গরুতে সাত শরিকে কুরবানি করেছি।
মুসলিম হাদিস নং ১৩১৮

وفي رواية : عَنْ جَابِرِ بْنِ عَبْدِ اللَّهِ قَالَ : حَجَجْنَا مَعَ رَسُولِ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ فَنَحَرْنَا الْبَعِيرَ عَنْ سَبْعَةٍ ، وَالْبَقَرَةَ عَنْ سَبْعَةٍ .
অন্য রেওয়ায়তে হজরত জাবের ইবনে আবদুল্লাহ হতে বর্ণিত,আমরা মহানবী সঃ এর সাথে হজ্জ করেছি অতঃপর উট ও গরুতে সাতভাগে কুরবানি করেছি।
وروى أبو داود (2808) عَنْ جَابِرِ بْنِ عَبْدِ اللَّهِ أَنَّ النَّبِيَّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ : ( الْبَقَرَةُ عَنْ سَبْعَةٍ ، وَالْجَزُورُ – أي : البعير – عَنْ سَبْعَةٍ ) . صححه الألباني في صحيح أبي داود .
হযরত জাবের ইবনে আবদুল্লাহ হতে বর্ণিত, মহানবী সঃ বলেন, উট ও গরুতে সাতভাগ কুরবানি করা যাবে। প্রখ্যাত সমালোচক ও হাদিস বিশারদ আলবানির মতে হাদিসের মান সহীহ।
আবু দাউদ ২৮০৮ নং হাদিস।
قال النووي في “شرح مسلم” :

” فِي هَذِهِ الأَحَادِيث دَلالَة لِجَوَازِ الِاشْتِرَاك فِي الْهَدْي , وَأَجْمَعُوا عَلَى أَنَّ الشَّاة لا يَجُوز الاشْتِرَاك فِيهَا . وَفِي هَذِهِ الأَحَادِيث أَنَّ الْبَدَنَة تُجْزِئ عَنْ سَبْعَة , وَالْبَقَرَة عَنْ سَبْعَة , وَتَقُوم كُلّ وَاحِدَة مَقَام سَبْع شِيَاه , حَتَّى لَوْ كَانَ عَلَى

ইমাম আল্লামা নববী বলেন, উল্লেখিত হাদিসের আলোকে উলামায়ে কেরাম বলেন, গরু ও উট ও মহিষে সাত শরিকে কুরবানি করা জায়েজ রয়েছে। ছাগল ভেড়ায় শরিক জায়েজ নেই।

(৩) আহলে সুন্নাত ওয়াল জামায়াত এর মতে কুরবানীর সাথে আকীকা দেয়াও জায়েজ রয়েছে।

أكد الدكتور شوقي علام، مفتي الجمهورية، أنه يجوز الجمع بين الأضحية والعقيقة في بقرة أو بدنة على ألَّا يقل نصيب كل واحدة منهما عن سُبع الذبيحة، ولا مانع لمن لا يملك ثمن العقيقة والأضحية معًا أن يجمع بينهما بنية واحدة في ذبيحة واحدة

তাদের মতে কুরবানির সাথে আকীকা দেয়া যাবে না। তবে আকিকায় এক অংশের কম হতে পারবে না।

লা মাজহাবী ও আহেল হাদিসের এসব ফতোয়া অগ্রাহ্য, মনগড়া ও সহীহ হাদিসের সাথে সাংঘর্ষিক বিধায় এসব ফতোয়া পরিত্যাজ্য। আহলে সুন্নাত ওয়াল জামায়াত এর হাদিস সম্মত মতবাদ ও ফতোয়া উপর ১৪০০ বৎসর থেকে যেখানে গোটা মুসলিম উম্মাহ আমল করে আসছে, তখন কথিত আহলে হাদিস ও লা-মাজহাবিদের মুরব্বিরা কোথায় ছিল ? দেশের আমজনতা সাধারণ মুসলমান পাবলিককে বোকা ভাববেন না।তাঁরা এসব ফতোয়ার সাথে মিলেমিশে একাকার হয়ে গেছে।

বিশেষ দ্রষ্টব্য ; হানাফি মালেকি শাফেয়ী ও হাম্বলি মাজহাব সমূহকে একসাথে আহলে সুন্নাত ওয়াল জামায়াত বলে।

আহলে হাদিস ও সালাফি আলেমদের বলবো, ভালো না লাগলে নিজেরাই নিজেদেরটাই পালন করুন। জনগণের মাঝে অযথা বিভ্রান্তি ছড়ানো থেকে বিরত থাকুন।

Leave a comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.